1. bdnews24hour232@gmail.com : admin :
January 19, 2021, 5:49 pm

কেন পড়বেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  • Update Time : Sunday, January 10, 2021
  • 8 Time View
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

যশোর শহর থেকে প্রায় ১৩ কি.মি দুরত্বে স্বাধীনতা সড়কের পার্শ্বে অবস্হিত যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয় (যবিপ্রবি) jashore university of science and technology (JUST) । বিশ্ববিদ্যলয়টি প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালের ২৫ শে জানুয়ারি। বর্তমানে ৭টি অনুষদের অধীনে ২৬ টি ডিপার্টমেন্ট ও একটি ইনস্টিটিউট নিয়ে পরিচালিত হচ্ছে এই বিশ্ববিদ্যালয় যার শিক্ষার্থী সংখ্যা প্রায় চার হাজার।

আসুন আজ জেনে নিই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু চমৎকৃত তথ্য যা একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এই বিশ্ববিদ্যালয়ের ক্রমবর্ধমান উন্নতি ও অগ্রগতি সম্পর্কে দিবে একটি সম্যক ধারণা ও ইতিবাচক মনোভাব।

১. Scopus Journal এর প্রকাশিত র‍্যাংকিং এ ২০১৯ সালে রিসার্চ সেক্টরে দেশের সকল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যবিপ্রবির অবস্হান দ্বিতীয়।

২. অতি সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউএসএ কর্তৃক গবেষণাপত্রের সাইটেশনের ওপর ভিত্তি করে প্রকাশিত রিপোর্টে বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর মধ্যে তালিকাভুক্ত হয়েছেন যবিপ্রবির তিনজন শিক্ষক।

৩. আগামী বছরের মার্চের ভেতর নির্মানাধীন হল গুলোর কাজ শেষ হলে যবিপ্রবি হবে দেশের অন্যতম পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের একটি।

৪. বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়নশীপে অ্যাথলেটিকস ও ব্যাডমিন্টনে বর্তমানে দেশের সকল বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

৫. দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসাবে নিজস্ব আন্তর্জাতিক মানের ল্যাব ও গবেষক দ্বারা যবিপ্রবি-ই শুরু করে করোনা ভাইরাসের টেস্ট এবং এখনও পর্যন্ত যা চলমান।

৬. করোনা ভাইরাসের জিনোম সিকুয়েন্সিং এর কাজটিও দেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসাবে যবিপ্রবি-ই সম্পন্ন করে।

৭. মিরপুর ইনডোর স্টেডিয়ামের পরেই ২২ হাজার ২৮০ বর্গফুটের সুবিশাল আন্তর্জাতিক মানের জিমনেশিয়াম ও গ্যালারীযুক্ত ইনডোর স্টেডিয়ামের অবস্হান আমাদের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যা দেশের দ্বিতীয় বৃহত্তম।

৮. দেশের প্রথম ডিজিটাল ক্লাসরুম স্হাপিত হয়েছে আমাদের যবিপ্রবিতেই (মার্কেটিং বিভাগে)।

৯. তুলনামূলক নবীন বিশ্ববিদ্যালয় হিসাবে স্বল্প সময়ের ভেতর সফলভাবে তিনটি সমাবর্তন আয়োজন করার গৌরব অর্জন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

১০. করোনা মহামারীর আগ পর্যন্ত শ্রদ্ধেয় ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসের স্যারের বলিষ্ঠ নেতৃত্বে প্রায় শতভাগ সেশনজট মুক্ত বিশ্ববাদ্যালয় আমাদের যবিপ্রবি।

১১. এখানেই স্হাপিত হয়েছে দেশের বৃহত্তম হ্যাচারী এন্ড ওয়েট ল্যাব এবং অ্যানিমেল হাউজ যা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক জৈব গবেষণাকে দিয়েছে ভিন্ন মাত্রা।

১২. যবিপ্রবি ক্যাম্পাসে আপনি পাবেন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সফলতায় পূর্ণ এক গুচ্ছ সক্রিয় সংগঠন যা আপনাকে সুশিক্ষার পাশাপাশি নিশ্চয়তা দিবে জীবনমুখী সকল দক্ষতা অর্জনে।

১৩. jashore university of science and technology (JUST) ক্যাম্পাস আপনাকে দিবে 24/7 অন ক্যাম্পাস স্পেশাল মেডিকেল ফ্যাসিলিটিজ। আর এজন্য রয়েছে ৬ তলা বিশিষ্ট সুবিশাল ডা. এম আর খান মেডিকেল সেন্টার।

১৪. গবাদী পশুর খুরা রোগের ভ্যাক্সিন আবিষ্কারক গবেষণা দলের প্রধান গবেষক এবং স্বর্ণপদক প্রাপ্ত বিজ্ঞানী আমাদেরই শ্রদ্ধেয় ভিসি প্রফেসর ড.আনোয়ার হোসেন স্যার।

১৫. বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস আয়তন ৩৫ একর হলেও অতিসত্বর তা ১০০ একরে বর্ধিতকরণ এবং ৪৪টি বিভাগ ও ৮টি ইনস্টিটিউটে উন্নীত করার ১০ বছরের পরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায়।

১৬. সবশেষে যবিপ্রবি ক্যাম্পাস আপনাকে উপহার দিবে একটি র‍্যাগিং মুক্ত শতভাগ শিক্ষার্থীবান্ধব শিক্ষাআয়তন।

নাঈমুর রহমান

পদার্থবিজ্ঞান বিভাগ(৭ম ব্যাচ)

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

Suggest : Admission news

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 Newsstar
Theme Download From NewsStar